কিউএনএ বাংলায় আপনাকে স্বাগতম। অনুগ্রহ করে সাইটে প্রদর্শিত একটি বিজ্ঞাপনে ক্লিক করুন। বিজ্ঞাপনের মাধ্যমে উপার্জিত অর্থ দিয়েই এই ওয়েবসাইট পরিচালনা করা হয়। Subscribe

লো-টেক প্ল্যান্টেড ট্যাংক এর খুঁটিনাটি

লো-টেক প্ল্যান্টেড ট্যাংক বলতে সাধারণত বোঝানো হয় খুব বেশী মেন্টেনেন্স বা ঝামেলা ছাড়াই লিমিটেড কিছু প্ল্যান্টস দিয়ে প্ল্যান্টেড একুরিয়াম। লো-টেক..
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
লো-টেক প্ল্যান্টেড ট্যাংক এর খুঁটিনাটি

লো-টেক প্ল্যান্টেড ট্যাংক এর খুঁটিনাটি | লো-টেক প্ল্যান্টেড ট্যাংক বলতে সাধারণত বোঝানো হয় খুব বেশী মেন্টেনেন্স বা ঝামেলা ছাড়াই লিমিটেড কিছু প্ল্যান্টস দিয়ে প্ল্যান্টেড একুরিয়াম। লো-টেকে লাইট লো-মিডিয়াম থাকে, কার্বন ডাই অক্সাইড দেয়া হয়না এবং সাবস্ট্রেট হিসেবে ক্রাশড স্টোন, স্যান্ড ব্যবহার করা হয়। অবশ্য স্যান্ডের নিচে গার্ডেন সয়েলও দেয়া যেতে পারে। চলুন, কিভাবে স্যান্ডে প্ল্যান্টেড ট্যাংক করা যায় দেখা যাক।

Low-Tech Planted Tank Guide

Tank Selection

প্রথমেই লাগবে ট্যাংক। ট্যাংকের দৈর্ঘ্য প্রস্থ যা-ই হোক, উচ্চতা ১৮ ইঞ্চি এর বেশী না হলে ভালো হয়। মনে রাখতে হবে আমরা লো-মিডিয়াম লাইট ব্যবহার করবো।

Filtration System

ফিল্ট্রেশনের অনেক অপশন আছে এবং ফুল সেটাপের বাজেট কত হবে অনেকখানি নির্ভর করবে কি ফিল্টার ব্যবহার করছেন তার ওপর। স্পঞ্জ ফিল্টার, পাওয়ার ফিল্টার, টপ ফিল্টার, ক্যানিস্টার ফিল্টার এবং সাম্প- যেকোনো এক বা একাধিক ফিল্ট্রেশন বেছে নিতে পারেন। দাম পড়বে সাইজভেদে ৮০-১০০০০ টাকা পর্যন্ত।

Substrate

স্যান্ড, ক্রাশড স্টোন সাবস্ট্রেট হিসেবে খুবই কম ঝামেলার। জিরো সাইজড ক্রাশড স্টোন/হোয়াইট স্যান্ড কেজি প্রতি ৭০ টাকায় কাঁটাবনে পাওয়া যাবে। তাছাড়াও, রিভার স্যান্ড বা সিলেট স্যান্ড ব্যবহার করতে পারেন যেটা দেখতে বাদামী রংয়ের, কন্সট্রাকশন সাইটে প্রায়ই দেখা যায়। ইট বালুর দোকানে সিলেট স্যান্ড ৫০ কেজির এক বস্তার দাম ৫০ টাকা।

Plants Selection

Cabomba, Hornwort, Egeria Densa, Jungle Val, Guppy grass, micra, Amazon sword, Oriental sword, hydrilla, Pennywort, Apongaton Ulvaceous, Limnophila Aquatica ইত্যাদি প্ল্যান্টস সহজেই স্যান্ড সাবস্ট্রেটে গ্রো করবে। ফার্টিলাইজার দিলে ফাস্ট গ্রোথ হবে, না দিলেও ক্ষতি নেই। এই প্ল্যান্টসগুলা ১০টাকা থেকে ৪০ টাকা প্রতি পিস দামে পাওয়া যাবে। তাছাড়াও, Anubias, Fern, Moss ইত্যাদি প্ল্যান্টস রক বা বগে অ্যাটাচ করে দিতে পারেন। এই তিনটা প্ল্যান্টসের অনেক জাত আছে এবং এইগুলাকে সাবস্ট্রেটে পুঁতে দেয়া যাবেনা। আনুবিয়াস ২৩০-৩৫০ টাকা পট, ফার্ণ ২০০-৩০০ টাকা পট এবং মস ১৫০-২০০ টাকা প্যাকেট।

Decoration

ন্যাচারাল লুক আনার জন্য প্ল্যান্টেড ট্যাংকে বগ বা রক ব্যবহার করতে পারেন। তাছাড়াও আপনার ইচ্ছামত ডেকোরেশন জিনিসপত্র ব্যবহার করতে পারেন শুধু খেয়াল রাখতে হবে শার্প এজ যেন না থাকে এবং ডেকোরেশন বস্তুটি যেন পানিতে কোনরুপ রাসায়নিক বিক্রিয়া না করে।

Light

প্ল্যান্টসের গ্রোথ ভালো চাইলে মিডিয়াম লাইট দেয়া লাগবে। হাই লাইট দেয়া যাবেনা, তাতে অ্যালজি গ্রোথের সমূহ সম্ভাবনা। লো- মিডিয়াম লাইট বলতে প্রায় ২-৩ ওয়াট পার গ্যালন ধরা হয়। অর্থাৎ প্রতি ৩.৭ লিটার পানির জন্য ২-৩ ওয়াটের লাইট।

লাইটিং সম্পর্কিত আর্টিকেল গুলো পড়তে পারেন:

Low-tech with garden soil

এক ইঞ্চি এঁটেল মাটি বা ল্যাটেরাইট (এটা অপশনাল), তার উপর ২ ইঞ্চি গার্ডেন সয়েল (বাগানের সার ছাড়া দো-আঁশ মাটি) এবং তার উপর হাফ ইঞ্চি সিলেট স্যান্ডের লেয়ার দিয়ে দেবেন। লাইটিং, ফিল্ট্রেশন সব স্যান্ড ওনলি ট্যাংকের মতই হবে। সুবিধা হলো, এইক্ষেত্রে প্ল্যান্টস চয়েস অনেক বেশী। কার্পেটিং প্ল্যান্টস হিসেবে Sagittaria, Dwarf Sagittaria, Micra এইগুলা দেয়া যায়। এছাড়াও Ludwigia Repens, Rotala Rotundifolia, Hygrophila Polyspherma, Hygrophila Difformis, Bacopa Caroliniana, Bacopa Monneiri, Stargrass, অনেক ধরনের Cryptocoryne, Ambulia, Crinum Natans, Crinum Thaianum, Hygrophila Corymbosa, Staurogyne Repens ইত্যাদি প্ল্যান্টস দিতে পারেন। তাছাড়াও আগের স্যান্ড অনলির প্ল্যান্টসগুলাও সয়েলে অনেক বেটার হবে।

এই হলো মোটামুটি লো-টেক প্ল্যান্টেড ট্যাংকের মিনিমাম রিকোয়ারমেন্ট। একটা ২৪x১২x১২ লো-টেক প্ল্যান্টেড ট্যাংক ২০০০ টাকার মধ্যেই করে ফেলা সম্ভব। আর দেরী কেন? শার্টের হাতা গুটিয়ে কাজে নেমে পড়ুন।

Post Reference

এই আর্টিকেলটি বাংলাদেশের অ্যাকুয়ারিয়াম রিলেটেড ফেসবুক গ্রুপ Bangladesh Aquarists থেকে সংগৃহীত। Shamsun Arefin এই আর্টিকেলটির মেধাস্বত্ব বহন করছেন। মূল আর্টিকেল পড়তে এখানে ক্লিক করুন।

Reference:
Shamsun Arefin, Bangladesh Aquarists

Post a Comment

Commenting rules:
Feel free to ask if you have any questions or doubts about this article. Don't try to spam, our team reviews every comment.
Related Posts
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.