কিউএনএ বাংলায় আপনাকে স্বাগতম। অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে আমাদের সহযোগিতা করুন। Subscribe!

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বিষয় নির্ধারণ ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বিষয় নির্ধারণ ২০২০-২০২১ | ভাবছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে আপনি কোন বিষয় নিয়ে পড়বেন? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য
NU Honours subjects choosing | জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বিষয় নির্ধারণ

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বিষয় নির্ধারণ ২০২০-২০২১ | ভাবছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে আপনি কোন বিষয় নিয়ে পড়বেন? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এখান থেকে আপনি বুঝতে পারবেন, আপনার এসএসসি ও এইচএসসি জিপিএ পয়েন্ট এবং আপনার গ্রুপ অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের সময় কোন কোন বিষয় নির্ধারণ করা প্রয়োজন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বিষয় নির্ধারণ ২০২০-২০২১

এই আর্টিকেলের মাধ্যমে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে ভর্তি হওয়ার সাধারণ যোগ্যতা ও বিষয় নির্ধারণ সম্পর্কে জানার চেষ্টা করবো। ফলে, http://app1.nu.edu.bd/ এই ওয়েবসাইট থেকে কীভাবে আমাদের ভর্তির যোগ্যতা ও গ্রুপ অনুসারে, কোন কোন বিষয়ে ভর্তির আবেদন করতে পারবো তা পরিষ্কার হয়ে যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বিষয় নির্ধারণ | NU Honours Subjects Choosing

জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়ায় ১ম রিলিজ স্লিপে আবেদন গ্রহণ চলমান রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন ১৮ অক্টোবর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৩১ অক্টোবর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে । বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদনের যোগ্যতা

How to Apply for NU Admission 2020-21

আপনি এই আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হলে অনুগ্রহ পূর্বক আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন


জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বিষয় নির্ধারণ (Hounours Subject Choice)

অনেকেই একটা দ্বিধাদ্বন্দ্বে আছেন কোন বিষয় সিলেক্ট করবেন। আগে আপনার বুঝতে হবে, কোন বিষয়ে আপনার আগ্রহ আছে বা আপনি কোন বিষয় নিয়ে পড়তে চান , আপনার GPA পয়েন্ট অনুযায়ী কোন বিষয় সুবিধাজনক এবং যে বিষয়ে পড়তে চান সে বিষয়ে আপনার বিভাগের জন্য শতকরা কত শতাংশ সিট রয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৩১টি ডিপার্টমেন্ট বা বিষয় রয়েছে। কোনো সাবজেক্ট(বিষয়) পছন্দ করার আগে দেখে নিতে হবে যে, ঐ বিষয়ের পাশে থাকা GPA পয়েন্টের শর্তগুলো আপনার GPA পয়েন্টের সাথে মিলছে কি-না। যদি মিলে যায়, অর্থাৎ পয়েন্টের শর্ত** পূরণ করে, তাহলে আপনি ঐ বিষয়ে অ্যাপ্লাই করতে পারেন। নিচে পয়েন্ট ও সিট বরাদ্দ** অনুসারে ক্রমানুসারে বিষয়সমূহ উপস্থাপন করা হলো।

  • ১. পয়েন্টের শর্ত: এই জিনিসটা কি? বলছি! ধরুন, আপনি বাংলা নিয়ে অনার্স করতে চান। এখন বাংলায় অনার্স করার জন্য কিছু শর্ত আছে। শর্তটা হচ্ছে, ইন্টারে (উচ্চমাধ্যমিক বা এইচএসসি সমমানের পর্যায়ে), বাংলা ও ইংরেজি এর মধ্যে যেকোনো একটি সাবজেক্ট অবশ্যই পড়েছেন এমন থাকতে হবে। আর আপনার ইন্টারের রেজাল্টে আপনি বাংলা বা ইংরেজি যেকোনো একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ থাকতে হবে।
    এখন আপনি যে বিষয় নিয়ে পড়তে চান, তার পাশের বিষয়গুলোর সাথে মিলিয়ে দেখবেন যে পয়েন্টের শর্ত মিলছে কি-না।

  • ২. সিট বরাদ্দ: ধরলাম! রুহুল আমিন একজন শিক্ষার্থী। সে সায়েন্সে পড়াশোনা করেছে। সে অনার্সে ইংরেজি নিয়ে পড়তে চায়। এখন, ইংরেজি যেহেতু মানবিক বিভাগের সাবজেক্ট। তাই, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এখানে সিট বরাদ্দ বেশি(৭০%)। মানবিকের যে কেউ এখানে সহজে চান্স পেয়ে যাবেন। কিন্তু, সায়েন্স(১৫%) আর কমার্সের(১৫%) সিট সংখ্যা কম থাকায় এই বিষয়গুলোতে তাদের সিট পাওয়ার সম্ভাবনা কম। কারণ, এখানে আবেদনকারীর বেশিরভাগ মানবিক বিভাগের।

      আবার, যদি সায়েন্স বা কমার্সের কেউ ভালো পয়েন্ট নিয়ে অ্যাপ্লাই করে। তখন, সায়েন্স বা কমার্সের ১৫% সিট বরাদ্দে মেধা তালিকার অগ্রাধিকারে সে ইংরেজি পেতে পারে।

    প্রত্যেক বিভাগে এরকম সিট বরাদ্দ দেওয়া থাকে। তাই যাচাই করে নেওয়া ভালো, আপনি যে বিষয় নিয়ে পড়তে চাচ্ছেন, সেখানে আপনার গ্রুপের শতকরা কত শতাংশ সিট বরাদ্দ করা আছে।

  • ৩. সিট বরাদ্দ বাতিল: ১ম ও ২য় মেধা তালিকা প্রকাশের পর যদি সিট খালি থাকে তবে বিভাগ অনুসারে সিট বরাদ্দ কোটা বাতিল করা হয়। এরপর রিলিজ স্লিপের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হয়।


মানবিক শাখা (Humanities)বিষয় নির্ধারণ

মানবিক শাখার অধীনে মোট ১৬টি ডিপার্টমেন্ট বা বিষয় রয়েছে।

  • এই বিভাগের বাংলা, ইংরেজি, আরবি, সংস্কৃত (ক্রমিক. ০১-০৪) ৪টি বিষয়গুলোর জন্য ৭০% সিট মানবিক বিভাগের এবং বাকি ১৫% যথাক্রমে বিজ্ঞান ও ব্যবসা শাখা -এর শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হয়েছে।

  • ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ (ক্রমিক. ০৫-০৮) ৪টি বিষয়গুলোর জন্য শতকরা ১০০% আসন মানবিক বিভাগের জন্য।

  • রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, নৃ-বিজ্ঞান (ক্রমিক. ০৯-১১,১৩) এই ৪টি বিষয়ের ৯০% সিট মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এবং বাকি ৫% যথাক্রমে বিজ্ঞান ও কমার্সের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

  • অর্থনীতি (ক্রমিক. ১২) এই বিষয়ে ৮০% সিট মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এবং বাকি ১০% যথাক্রমে বিজ্ঞান ও কমার্সের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

  • গার্হস্থ্য অর্থনীতি (ক্রমিক. ১৫) এই বিষয়টিতে ৯০% সিট মানবিক বিভাগের এবং বাকি ১০% বিজ্ঞান বিভাগের মহিলা শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হয়েছে। এখানের সকল আসন মহিলা আবেদনকারীর জন্য সংরক্ষিত থাকবে।

  • গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, বি.এ. ইন মিউজিক (ক্রমিক. ১৪,১৬) এই ২টি বিষয়ে কোনো সিট বরাদ্দ নেই। এই বিষয়গুলোতে যেকোনো বিভাগের শিক্ষার্থীরা মেধা তালিকার ভিত্তিতে অগ্রাধিকার পাবেন।

কোনো সাবজেক্ট(বিষয়) পছন্দ করার আগে দেখে নিতে হবে যে, ঐ বিষয়ের পাশে থাকা GPA পয়েন্টের শর্তগুলো আপনার GPA পয়েন্টের সাথে মিলছে কি-না। যদি মিলে যায়, অর্থাৎ পয়েন্টের শর্ত পূরণ করে, তাহলে আপনি ঐ বিষয়ে অ্যাপ্লাই করতে পারেন। নিচে পয়েন্ট ও সিট বরাদ্দ অনুসারে ক্রমানুসারে বিষয়সমূহ উপস্থাপন করা হলো।

NU Honours Arts subjects choosing
NU Honours Arts subjects choosing
NU Honours Arts subjects choosing
NU Honours Arts subjects choosing
NU Honours Arts subjects choosing

বিজ্ঞান শাখা (Science) বিষয় নির্ধারণ

বিজ্ঞান বিভাগের অধীনে মোট ১১টি ডিপার্টমেন্ট বা বিষয় রয়েছে। এই বিভাগের পদার্থবিজ্ঞান, রসায়ন, প্রাণ-রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, মৃত্তিকাবিজ্ঞান, পরিসংখ্যান, গণিত, পরিবেশ বিজ্ঞান (ক্রমিক. ১৭-২৫) ৯টি বিষয়গুলোর জন্য ১০০% সিট শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হয়েছে।

ভূগোল ও পরিবেশ এবং মনোবিজ্ঞান (ক্রমিক. ২৬,২৭) এই ২টি বিষয়ে কোনো সিট বরাদ্দ নেই। এই বিষয়গুলোতে যেকোনো বিভাগের শিক্ষার্থীরা, মেধা তালিকার ভিত্তিতে অগ্রাধিকার পাবেন।

কোনো সাবজেক্ট(বিষয়) পছন্দ করার আগে দেখে নিতে হবে যে, ঐ বিষয়ের পাশে থাকা GPA পয়েন্টের শর্তগুলো আপনার GPA পয়েন্টের সাথে মিলছে কি-না। যদি মিলে যায়, অর্থাৎ পয়েন্টের শর্ত পূরণ করে, তাহলে আপনি ঐ বিষয়ে অ্যাপ্লাই করতে পারেন। নিচে পয়েন্ট ও সিট বরাদ্দ অনুসারে ক্রমানুসারে বিষয়সমূহ উপস্থাপন করা হলো।

NU Honours Science subjects choosing
NU Honours Science subjects choosing

ব্যবসায় প্রশাসন শাখা (Business Administration)

ব্যবসায় প্রশাসন শাখার অধীনে মোট ৪টি ডিপার্টমেন্ট বা বিষয় (মার্কেটিং, ফিন্যান্স, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা) রয়েছে। এই বিভাগের ৯০% সিট কমার্সের শিক্ষার্থীদের জন্য এবং বাকি ৫% যথাক্রমে বিজ্ঞান ও মানবিক শাখার জন্য বরাদ্দ রাখা হয়েছে।

কোনো বিষয় পছন্দ করার আগে দেখে নিতে হবে যে, ঐ বিষয়ের পাশে থাকা GPA পয়েন্টের শর্তগুলো আপনার GPA পয়েন্টের সাথে মিলছে কি-না। যদি মিলে যায়, অর্থাৎ পয়েন্টের শর্ত পূরণ করে, তাহলে আপনি ঐ বিষয়ে অ্যাপ্লাই করতে পারেন। নিচে পয়েন্ট ও সিট বরাদ্দ অনুসারে ক্রমানুসারে বিষয়সমূহ উপস্থাপন করা হলো।

NU Honours Commercce subjects choosing

বিভাগীয় বিষয় (Departmental Subjects)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৩টি বিষয়ে অন্য কোনো বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না। এই ১৩টি বিষয় হচ্ছে বিভাগীয় বিষয়। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ৯টি ও মানবিক বিভাগের ৪টি বিষয় রয়েছে।
  • পদার্থবিজ্ঞান, রসায়ন, প্রাণ-রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, মৃত্তিকাবিজ্ঞান, পরিসংখ্যান, গণিত, পরিবেশ বিজ্ঞান (ক্রমিক. ১৭-২৫) এই ৯টি বিষয়গুলোর শতকরা ১০০% আসন শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বরাদ্দ করা হয়েছে।

  • ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ (ক্রমিক. ০৫-০৮) এই ৪টি বিষয়গুলোর শতকরা ১০০% আসন মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য।

মেধা তালিকা (Merit list)

জাতীয় বিশ্ববিদ্যালয়ে, অনার্সের ৪টি বিষয়ে যেকোনো বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এখানে কোনো সিট বরাদ্দ নাই, মেধা তালিকার ভিত্তিতে শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ২টি ও মানবিক বিভাগের ২টি বিষয় রয়েছে।
  • ভূগোল ও পরিবেশ এবং মনোবিজ্ঞান (ক্রমিক. ২৬,২৭) এই ২টি বিষয়ে কোনো সিট বরাদ্দ নেই।

  • গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, বি.এ. ইন মিউজিক (ক্রমিক. ১৪,১৬) এই ২টি বিষয়ে কোনো সিট বরাদ্দ নেই।

স্বীকারোক্তিঃ এই ওয়েবসাইটে উপস্থাপিত তথ্যসমূহ ইন্টারনেট থেকেই সংগৃহীত। আমাদের অগোচরে অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে। ভুল হলে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং কোনো ভুল তথ্যের জন্য QNABangla কোনভাবেই দায়ী নয়। আপনি কোনো ভুল দেখে থাকলে দৃশ্যমান ভুলটি আমাদের জানান। আমরা সেটা শুধরে নিবো।

ই-মেইল করুন [email protected] অথবা এখানে ক্লিক করুন।

Getting Info...

About the Author

QnA Bangla is a professional blogging platform. We're dedicated to providing you with the best blogs, with a focus on reliability and daily updates.

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using an adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to allow our website in your adblocking plugin.