NU Release Slip Apply 2020-21

NU Release Slip Apply 2020-21. Those who have applied for Honours admission must know clearly about the admission through the release slip
Photo: QnABangla.com

NU Release Slip Apply 2021. Those who have applied for Honours admission must know clearly about the admission through the release slip. Today we will learn about the application and other issues of the NU release slip.

NU Release Slip 2021

যারা এখনও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তির মেধাতালিকায় চান্স পান নাই, তাদের জন্য রয়েছে রিলিজ স্লিপে আবেদন করার সুযোগ। রিলিজ স্লিপে আপনি আবার নতুন করে আসন খালি থাকা সাপেক্ষে দেশের যেকোনো ৫টি কলেজে আবেদন করতে পারবেন। এই আর্টিকেলে ঠিক কোন কলেজগুলোতে আপনার আবেদন করা দরকার, কিভাবে রিলিজ স্লিপে আবেদন করবেন, রিলিজ স্লিপ সংক্রান্ত বিভিন্ন প্রশ্নোত্তর ইত্যাদি সহ জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২১ সংক্রান্ত বিস্তারিত তথ্য উল্লেখ করে, একটি কমপ্লিট গাইডলাইন তৈরি করার চেষ্টা করেছি।

কিউএনএ বাংলা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল তথ্য প্রকাশ করে থাকে। তাই এই ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখুন।

যেসব প্রার্থীরা মেধা তালিকায় স্থান পান নাই, বা যারা ভর্তি বাতিল করেছেন, অথবা মেধা তালিকায় স্থান পাওয়ার পরও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবেন না, তারা সর্বোচ্চ পাঁচটি কলেজে আলাদাভাবে বিষয় নির্বাচন করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি আবেদন করে যারা ১ম ও ২য় মেধাতালিকায় চান্স পায় নি তারা আবার ৫টি কলেজে আবেদন করার সুযোগ পায়। আর এই আবেদনকে রিলিজ স্লিপ আবেদন বলে।

Candidates who did not get a place in the merit list, or who have canceled admission, or will not be admitted in the allotted subject even after getting a place in the merit list, will be able to apply for release slip by selecting subjects separately in maximum five colleges. Those who applied for admission in the 1st year of National University Honors and did not get a chance in the 1st and 2nd merit list got the opportunity to apply to 5 colleges again. And this application is called a release slip application.

NU Release Slip Apply Date
  • রিলিজ স্লিপ আবেদন লিঙ্ক: http://app1.nu.edu.bd/
  • ১ম রিলিজ স্লিপ আবেদন শুরু: ১৮ অক্টোবর ২০২১
  • ১ম রিলিজ স্লিপ আবেদন শেষ: ৩১ অক্টোবর ২০২১
  • আবেদন ফি: প্রযোজ্য নয়।
  • ২য় রিলিজ স্লিপ আবেদন শুরু: শুরু হয় নি
  • ২য় রিলিজ স্লিপ আবেদন শেষ:
রিলিজ স্লিপ সংক্রান্ত নোটিশটি দেখুন

১ম রিলিজ স্লিপ আবেদন লিংক

How to apply for NU release slip Video Tutorial

NU Release Slip Apply Notice 2021

অনার্স ১ম রিলিজ স্লিপ বিজ্ঞপ্তি ২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম রিলিজ স্লিপের অনলাইন আবেদন ১৮ অক্টোবর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৩১ অক্টোবর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২০-২১ সময়সীমা: ১৮ অক্টোবর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৩১ অক্টোবর ২০২১ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

১৮ বছর বয়সী শিক্ষার্থীদের করোনা টিকা নিবন্ধন

সাধারণত, ১ম ও ২য় মেধা তালিকা প্রকাশের পর, জেলা শহরের কলেজগুলোতে খুবই কম সংখ্যক আসন সংখ্যা খালি থাকে। আবার, উপজেলা পর্যায়ের কলেজগুলোতে আবেদন কম পড়ায় অনেক আসন খালি থাকতে পারে। তাই আবেদন করার সময় কলেজ বাছাই করার বিষয়টি গুরুত্ব দিলে ১ম রিলিজ স্লিপেই ভর্তি হওয়া যায়।

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২০-২১

অনার্স ১ম রিলিজ স্লিপ আবেদন নিয়ম

       একজন আবেদনকারী ঘরে বসেই নিজে নিজে ১ম রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। আপনি চাইলে হাতে থাকা মোবাইলেই আবেদন করতে পারবেন। এ জন্য আপনাকে যেমন কোথাও যেতে হবে না, তেমনভাবে আবেদনের পর কলেজে কোনো কিছু জমাও দিতে হবে না। এছাড়া প্রাথমিক আবেদনের জন্য কোনো টাকা দেওয়া লাগবে না এবং ৫টি কলেজে আবেদন করতে হবে। ১ম ও ২য় রিলিজ স্লিপে আবেদন পদ্ধতি একই ধরণের। ১ম রিলিজ স্লিপে আবেদন করার পদ্ধতি দেখে নিন:

১ম রিলিজ স্লিপ আবেদন লিংক

  • ১ম রিলিজ স্লিপে প্রাথমিক আবেদন করতে হলে, প্রার্থীকে উপরে থাকা লিংকে গিয়ে প্রাথমিক আবেদন ফরমের রোল নম্বর ও পিন নম্বর দিয়ে এন্ট্রি দিতে হবে। সঠিকভাবে রোল ও পিন নম্বর এন্ট্রি দিলে নিজের মতো একটি ইন্টারফেজ ওপেন হবে।

  • এখন, সেখান থেকে Release Slip অপশন এ ক্লিক করুন। তারপর নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে।

অনার্স বিষয় নির্ধারণ ২০২০-২০২১

  • এরপর College Selection থেকে প্রথমে Division দিন (অর্থাৎ আপনি যে কলেজ চয়েজ দিতে চাচ্ছেন, সেটা যে জেলায় অবস্থিত, সেই জেলা সিলেক্ট করুন) তারপর, District select করুন।

  • এরপর কলেজের নাম দিন। কলেজ সিলেক্ট করার সাথে সাথে নিম্নোক্ত ভাবে ডান পাশে সাবজেক্ট লিস্ট এসে উঠবে।

  • এখানে লক্ষ্যনীয় যে, সাবজেক্টের সাথে সিট সংখ্যা উল্লেখ থাকবে। তাই, যদি কোনো কলেজ সিলেক্ট করার পর, উক্ত কলেজের সিট কম থাকে বা উক্ত কলেজের বিষয় আপনার পছন্দ হয় নি। তাহলে, সেটা বাদ দিয়ে অন্য কলেজে সিলেক্ট করবেন। যেটাতে সিট বেশি আছে সেটা দিতে পারেন। এভাবে আপনার ইচ্ছানুযায়ী কলেজ সিলেক্ট করতে পারবেন।

  • তারপর পছন্দ অনুযায়ী সাবজেক্ট আসলে সাব্জেক্টটি Select করবেন। একটি সাব্জেক্ট সিলেক্ট করলে নিম্নোক্ত ভাবে ছবি আসবে। এরপর নিচের দিকে Next অপশনে ক্লিক করবেন।

  • এখন পর্যন্ত আপনার একটি কলেজ চয়েজ দেওয়া হলো। এভাবে উপরিউক্ত নিয়মানুযায়ী আবার কলেজ ও সাব্জেক্ট চয়েজ দিয়ে Next এ ক্লিক করবেন।

  • এভাবে আপনাকে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করতে হবে। ৫ টি কলেজ চয়েজ দেওয়া হলে নিচের দিকে থাকা Next অপশন এর পাশে Preview Application এ ক্লিক করুন। এরপর তা নিম্নোক্ত ছবির মত প্রদর্শিত হবে।

  • এবার ভালোভাবে চেক করে দেখুন যে, আপনার আবেদনে কোনো ভুল আছে কি-না! অর্থাৎ, আপনি যে কলেজগুলো ক্রমানুযায়ী সিলেক্ট করেছেন তা সঠিক আছে কি-না কিংবা সাবজেক্ট চয়েজ ঠিকভাবে করলেন কি-না। যদি কোনো ভুল হয়, তাহলে সম্পূর্ণ আবেদন ক্যান্সেল করে, আবার পুনরায় ভর্তি রোল ও পিন দিয়ে লগ-ইন করে আবেদন করতে পারবেন। আর, যদি দেখেন যে আবেদনে ভুল নেই, তাহলে নিচে থাকা Submit Application বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিম্নোক্ত একটি পেইজ ওপেন হবে।

  • সবশেষে, Download PDF অপশনে ক্লিক করুন। এরপর PDF ফাইল ডাউনলোড হবে এবং আপনার রিলিজ স্লিপে আবেদন সম্পন্ন হবে।

রিলিজ স্লিপে আবেদনের পর করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির ১ম রিলিজ স্লিপে আবেদন করার পর আপনি যে PDF ফাইলটি ডাউনলোড করেছিলেন অর্থাৎ আবেদন ফরমটি প্রিন্ট করে রাখবেন। তবে, এই ফরম কলেজে জমা দিতে হবে না এবং আবেদনের সময় কোনো টাকা দেওয়া লাগবে না। এখন আপনার কাজ হচ্ছে, ১ম রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ হওয়া পর্যন্ত অপেক্ষা করা।

রিলিজ স্লিপ আবেদন পদ্ধতি ও ফলাফল ২০২১

1st Release Slip Apply & Result

জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম ও ২য় রিলিজ স্লিপের জন্য সবসময় আলাদা নোটিশ প্রকাশ করে থাকে। নোটিশে উল্লিখিত নিদির্ষ্ট সময়ের মধ্যে রিলিজ স্লিপের আবেদন করতে হয়। আবেদন করার পর, আবেদন কপি কলেজে জমা দেওয়ার প্রয়োজন নেই, আবেদন কপি প্রিন্ট করে নিজের কাছে রেখে দিন। যা পরবর্তীতে ভর্তির সময় দরকার হবে। ফলাফল দেখা আগের মতই অর্থাৎ প্রথম মেধা তালিকা বা দ্বিতীয় মেধা তালিকার মত অনলাইনে বা এসএমএস করে ফলাফল দেখতে পারবেন।

2nd Release Slip Apply & Result

দ্বিতীয় রিলিজ স্লিপ হচ্ছে সর্বশেষ রিলিজ স্লিপ। এই আবেদনের পর আর আবেদন করার সুযোগ নেই। ফলে, এরপর কোনো প্রার্থী আর আবেদন ভর্তি হতে পারবেন না।
এই রিলিজ স্লিপের জন্যও আলাদা নোটিশ প্রকাশ করা হয়। নিদির্ষ্ট সময়ের মধ্যে আপনাকে দ্বিতীয় রিলিজ স্লিপের আবেদন করতে হবে। সময় শেষ হলে আর আবেদন করতে পারবেন না। তবে, আপনি প্রথম রিলিজে চান্স পেয়ে বিষয়/কলেজ পছন্দ বা ভর্তি না হলে দ্বিতীয় রিলিজ স্লিপে আবার আবেদন করতে পারবেন। এবারও ৫টি কলেজে আবেদন করতে হবে।

১ম রিলিজ স্লিপ কখন দিবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির রিলিজ স্লিপ তথা ১ম রিলিজ স্লিপের বিজ্ঞপ্তি সাধারণত কোটা মেধাতালিকার সম্পূর্ণ ভর্তি কার্যক্রম সমাপ্তি হওয়ার পর প্রকাশিত হয়। এদিকে যদি আমরা লক্ষ্য করি তাহলে দেখি যে ২০২১ সালের অনার্স ভর্তির ২য় মেধাতালিকার ফলাফল ১৯ তারিখ প্রকাশিত হয় এবং তা চলবে ০৫ অক্টোবর ২০২১ তারিখ পর্যন্ত। এরপর কোটা মেধাতালিকার ভর্তি কার্যক্রম চলবে। যা শেষ হতে হতে আনুমানিক ১০-১৫ দিন লেগে যাবে। তাহলে সবমিলিয়ে আনুমানিক আমরা বলতে পারি যে অক্টোবর মাসের শেষ দশকের দিকে অর্থাৎ ২০-২৫ তারিখের মধ্যে রিলিজ স্লিপের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে।

অনার্স ১ম রিলিজ স্লিপে আবেদন করার যোগ্যতা

  • যারা ১ম মেধাতালিকা ও ২য় মেধাতালিকায় স্থান পায়নি।
  • যারা ১ম ও ২য় মেধাতালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি।
  • যারা মেধাতালিকায় স্থান পেয়ে ভর্তি হয়ে ভর্তি বাতিল করেছে।
  • তবে কলেজ কর্তৃক কারোর প্রাথমিক আবেদন নিশ্চায়ন করা না করা হলে সে রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

যেভাবে রিলিজ স্লিপে আবেদন করলে চান্স পাবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি হওয়ার যে প্রক্রিয়া তা কিছুর বিষয়ের উপর নির্ভর করে। তাই আবেদনের ক্ষেত্রে একটু বুদ্ধি খাঁটিয়ে আবেদন করলে আপনি খুব সহজে রিলিজ স্লিপে চান্স পেয়ে ভর্তি হতে পারবেন। রিলিজ স্লিপে আবেদন করার আগে যা কিছু মাথায় রাখবেন। যেমন-

  • যে কলেজে আবেদন করবেন সে কলেজে পর্যাপ্ত আসন খালি আছে কি-না।
  • আপনি জেলা কেন্দ্রিক কলেজে আবেদন করবেন না-কি উপজেলা কেন্দ্রিক কলেজে আবেদন করবেন।
  • আপনার মোট জিপিএ পয়েন্ট ও বয়স।
  • আপনি গ্রুপ চেঞ্জ করে আবেদন করবেন কিনা?

মোটামোটি, এই চারটা বিষয় মাথায় রেখে আবেদন করলে রিলিজ স্লিপে চান্স হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। এখন আপনি কিভাবে নির্ণয় করবেন কোন কলেজে আবেদন করবেন আর কোন কলেজে আবেদন করবেন না। চলুন জেনে নেই -

১) আপনার পয়েন্ট যদি ৯.৫০ এর উপরে হয়ে থাকে তাহলে আপনি শহর কেন্দ্রিক সরকারি কলেজে আবেদন করতে পারেন। সেই ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে উক্ত কলেজে কমপক্ষে ১০-১৫ সিট খালি আছে কিনা। যদি ৫ সিটের কম খালি থাকে তাহলে আবেদন না করাই ভালো। আর যদি বেসরকারি কলেজ হয় তাহলে ৮.৫০ এর উপরে হলে আবেদন করা যাবে। তবে সিট কম থাকলে আবেদন করা যাবে না।

২) আর আপনার পয়েন্ট যদি ৮.০০ এর উপরে হয় তাহলে উপজেলা কেন্দ্রিক সরকারি কলেজে আবেদন করতে পারেন। সেই ক্ষেত্রেও অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে উক্ত কলেজে কমপক্ষে ১০-১৫ সিট খালি আছে কিনা। যদি ৫ সিটের কম খালি থাকে তাহলে আবেদন না করাই ভালো। আর যদি বেসরকারি কলেজ হয় তাহলে ৭.০০ এর উপরে হলে আবেদন করা যাবে। তবে সিট কম থাকলে আবেদন করা যাবে না।

৩) এবার আসি গ্রুপ চেঞ্জ করে আবেদন করার বিষয়ে। এ ব্যাপারে আমার একান্ত মতামত হচ্ছে রিলিজ স্লিপে এসে গ্রুপ চেঞ্জ করে আবেদন না করাই ভালো। কারন এবার এমনি শিক্ষার্থীর পাসের হার বেশি আর রিলিজ স্লিপের সময় আসন সংখ্যাও কম থাকে সেহেতু গ্রুপ চেঞ্জ করে পিছিয়ে থাকার কোনো দরকার নেই। তবে একান্ত প্রয়োজন বা ইচ্ছা থাকলে ভেবে চিনতে আবেদন করবে। পয়েন্ট কম হলে নরমাল ও যে কলেজে আসন বেশি আছে সেটা তে আবেদন করবেন।

৪) আপনার যদি ইয়ার গ্যাপ না থাকে এবং পয়েন্ট ভালো হয় তাহলে অপেক্ষাকৃত ভালো মানের কলেজ ১ম চয়েজ দিতে পারেন আর অবশ্যই ৫ টি কলেজ চয়েজ দিবেন। এতে আপনার যদি ১ম চয়েজের কলেজ নাও আসে তাহলে পরের গুলোতে আসার সম্ভাবনা আছে।

৫) সবশেষে বলি সাবজেক্ট চয়েজ নিয়ে। যে কলেজে যে বিষয়ে সিট বেশি খালি থাকবে তা প্রথম চয়েজ দিবেন। তবে ভালো মানের বিষয়ে ১ম চয়েজ দিতে চাইলে অবশ্যই অবশ্যই অন্যান্য বিষয় সিলেক্ট করে দিতে হবে। আর আপনি যদি নির্দিষ্ট কোনো ১টি বিষয়ে আবেদন করতে চান তাহলে প্রতিটা কলেজ সিলেক্ট করার পর ঐ একটা বিষয় চয়েজ দিতে হবে। তবে এতে রিস্ক একটু থাকবে।

ট্যাগ:

রিলিজ স্লিপ, রিলিজ স্লিপ কি, রিলিজ স্লিপ মানে কি, রিলিজ স্লিপ ২০২১, রিলিজ স্লিপ ২০২০-২১, রিলিজ স্লিপ কখন দিবে, রিলিজ স্লিপ কারা আবেদন করতে পারবে, রিলিজ স্লিপ কবে দিবে, রিলিজ স্লিপ ২০২০-২১ তারিখ, অনার্স রিলিজ স্লিপ ২০২০-২১, রিলিজ স্লিপ কবে দিবে ২০২০-২১, জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২০-২১, ২০২০-২১ রিলিজ স্লিপের আবেদন, রিলিজ স্লিপ আবেদন ২০২১, রিলিজ স্লিপ আবেদন ২০২০-২১, জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ ২০২০-২১

NU Release Slip, NU Release Slip 2021, NU Release Slip Apply 2020-21, NU Release Slip Apply 2021, NU Release Slip Apply System, national university release slip 2019, national university release slip 2021, national university release slip 2020-21, nu release slip apply 2020, nu release slip apply 2020-21 release slip of nu admission 2020-21 nu release slip application nu release slip date 2020-21 nu release slip 2020-21, nu release slip notice 2020, nu release slip result 2020, nu release slip apply application nu release slip apply bangla, nu release slip apply bd, nu release slip apply 2021, nu release slip apply 2020-21 nu release slip apply code, nu release slip apply rules, nu release slip apply video, nu release slip apply youtube, nu release slip apply tutorial

স্বীকারোক্তি:

এই ওয়েবসাইটে উপস্থাপিত তথ্যসমূহ নিজম্ব আর্টিকেল তৈরির পাশাপাশি ইন্টারনেট থেকে সংগৃহীত। নিবন্ধ সম্পাদনার সময় আমাদের অগোচরে অনিচ্ছাকৃত ভুল তথ্য থাকতে পারে। ভুল হলে আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং ভুল তথ্যের জন্য QnABangla কোনোভাবেই দায়ী নয়। কোনো ভুল পরিলক্ষিত হলে অথবা কোনো আর্টিকেল নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সাথে সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।

ই-মেইল করুন qnabangla.com@gmail.com অথবা, যোগাযোগ করুন বাটনে ক্লিক করুন।

Post a Comment

© QnABangla. All rights reserved. Premium By Raushan Design