কিউএনএ বাংলায় আপনাকে স্বাগতম। অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে আমাদের সহযোগিতা করুন। Subscribe!

Degree Admission Result 2021

Degree Admission Result 2021 | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি ফলাফল ২০২১ গত ২৩শে ডিসেম্বর ২০২১ এ প্রকাশিত হয়েছে। ডিগ্রি (পাস কোর্স) ভর্তির ফলাফল
Degree Admission Result 2021

Degree Admission Result 2021 | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি ফলাফল ২০২১ গত ২৩শে ডিসেম্বর ২০২১ এ প্রকাশিত হয়েছে। ডিগ্রি (পাস কোর্স) ভর্তির ফলাফল কয়েক ধাপে প্রকাশ করা হবে। ডিগ্রী ১ম মেধা তালিকা ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এরপর ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। মেধা তালিকার পাশাপাশি মাইগ্রেশন রেজাল্ট ও কোটার রেজাল্ট ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে প্রকাশ করা হবে। ভর্তির ওয়েবসাইট www.nu.ac.bd/admissions থেকে রেজাল্ট জানা যাবে। এসএমএস করেও রেজাল্ট জানতে পারবেন।

মেধা তালিকায় স্থান না পাওয়া শিক্ষার্থীরা পরে রিলিজ স্লিপে আবেদন করার সুযোগ পাবে। বিএ, বিএসএস, বিএসসি এবং বিবিএস পাস কোর্সের ভর্তি প্রক্রিয়া মোট দুটি রিলিজ স্লিপের মাধ্যমে সম্পন্ন হবে।

Degree Admission Timeline

  • ডিগ্রী ভর্তির ফলাফল প্রকাশিত হয়েছে: ২৩শে ডিসেম্বর ২০২১
  • ফলাফল প্রকাশের সময়: বিকাল ৪টা
  • ফলাফল দেখার মাধ্যম: অনলাইন এবং এসএমএস
  • অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ: ২৩শে ডিসেম্বর ২০২১ থেকে ৩রা জানুয়ারী ২০২২
  • ডিগ্রী রেজিস্ট্রেশন ফি: ৪৮৫ টাকা
  • মোবাইল ব্যাঙ্কের মাধ্যমে ফি জমা দিন: ২৬শে ডিসেম্বর ২০২১ থেকে ৪ঠা জানুয়ারী ২০২২
  • চূড়ান্ত ভর্তির তারিখ: ২৬শে ডিসেম্বর ২০২১ থেকে ৪ঠা জানুয়ারী ২০২২

Degree 1st Merit List Result 2020-2021

Degree Admission Result 2021

Download: Notice regarding 1st merit list for 1st year degree (pass) admission 2020-2021

ডিগ্রি ১ম মেধা তালিকা ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ১ম মেধা তালিকা ২০২১ গত ২৩শে ডিসেম্বর ২০২১ এ প্রকাশিত হয়েছে। ডিগ্রি ১ম মেধা তালিকা ২০২১ এর ফলাফল বিকাল ৪টা থেকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে চেক করা যাবে। প্রথম মেধা তালিকায় নির্বাচিত আবেদনকারীরা ২৩শে ডিসেম্বর ২০২১ থেকে ৩রা জানুয়ারী ২০২২ পর্যন্ত চূড়ান্ত আবেদনপত্র পূরণ করতে পারবে।

১ম মেধা তালিকায় ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ২৬শে ডিসেম্বর ২০২১ থেকে ৪ঠা জানুয়ারী ২০২২ এর মধ্যে তাদের ভর্তি সম্পন্ন করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি সম্পন্ন না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে। তারপর তাকে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে দ্বৈত ভর্তির সুযোগ নেই। ১ম মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থী যদি ডিগ্রি পাস নিয়মিত/প্রাইভেট বা অনার্সে ভর্তি হয়ে থাকে (শিক্ষাবর্ষ নির্বিশেষে), তাকে অবশ্যই ৩০শে ডিসেম্বর ২০২১ এর মধ্যে পূর্ববর্তী ভর্তি বাতিল করতে হবে।

ডিগ্রী ভর্তির ফলাফল কিভাবে জানবেন

NU Degree Admission Result 2021 | ডিগ্রি ভর্তির ফলাফল app1.nu.edu.bd ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া যাবে। এটি প্রবেশ রোল এবং পিন দিয়ে লগইন করে চেক করা যেতে পারে। যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও ফল জানতে পারবেন।

ফলাফল চেকিং প্রক্রিয়া মেধা, কোটা, মাইগ্রেশন এবং রিলিজ স্লিপের জন্য একই রকম। ডিগ্রী ১ম এবং ২য় মেধা তালিকা, মাইগ্রেশন ফলাফল, কোটা ফলাফল এবং রিলিজ স্লিপ ফলাফল জানতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  1. ভর্তির ওয়েবসাইট nu.ac.bd/admissions এ ভিজিট করুন।
  2. ডিগ্রি অপশন বাছাই করুন।
  3. ডিগ্রী পাস আবেদনকারী লগইন Degree Pass Applicant Login (Click Here) ক্লিক করুন।
  4. ভর্তির রোল এবং পিন টাইপ করুন।
  5. লগইন বোতামে ক্লিক করুন এবং ড্যাশবোর্ড থেকে ফলাফল দেখুন।
  6. নির্বাচিত হলে, চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করুন।

Degree Admission Result by SMS

ন্যাশনাল ইউনিভার্সিটি ডিগ্রী ভর্তি ফলাফল মেধা তালিকা 2021 ওয়েবসাইটের আগে SMS এর মাধ্যমে চেক করা যেতে পারে। বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন অপারেটর থেকে SMS পাঠানো যাবে। নিচের নির্দেশনা অনুযায়ী এসএমএস পাঠালে ফিরতি বার্তায় ফলাফল জানিয়ে দেওয়া হবে। স্ট্যান্ডার্ড এসএমএস চার্জ প্রযোজ্য হবে।

এসএমএসের মাধ্যমে ডিগ্রী ভর্তির ফলাফল দেখতে প্রথমে আপনার মোবাইল ফোন মেসেজ অপশনে যান এবং টাইপ করুন-

NU <space> ATDG <space> Admission Roll and Send to 16222.
Example: NU ATDG 123456 and Send to 16222.

আপনার মোবাইল ফোন থেকে একটি এসএমএস পাঠানোর পরে, আপনাকে একটি ফিরতি বার্তায় ডিগ্রী ভর্তি ফলাফল 2020-21 সম্পর্কে জানানো হবে। বার্তাটি টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক, রবি বা এয়ারটেল থেকে পাঠানো যেতে পারে। তবে টেলিটক মোবাইল সিম থেকে পাঠালে দ্রুত ফলাফল জানতে পারবেন।

ডিগ্রি ২য় মেধা তালিকা 2021

১ম মেধা তালিকা থেকে ভর্তির পর ডিগ্রী ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। দ্বিতীয় মেধা তালিকা ৬ই জানুয়ারী, ২০২২ এর পরে প্রকাশ করা হবে। যে সমস্ত ছাত্রছাত্রীরা ১ম মেধা তালিকায় স্থান পাবে না তারা দ্বিতীয় মেধা তালিকায় বিবেচিত হবে। প্রতিটি কলেজে শূন্য আসনের জন্য দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। তবে, প্রথম মেধা তালিকায় স্থান পাওয়া কোনো শিক্ষার্থী ভর্তি না হলে তাকে দ্বিতীয় মেধা তালিকার জন্য বিবেচনা করা হবে না। তাকে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে হবে।

ডিগ্রী মাইগ্রেশন ফলাফল

১ম মাইগ্রেশনের ফলাফল দ্বিতীয় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে। কোর্স চয়েস প্রেফারেন্স অর্ডারের শুরুতে মাইগ্রেশন হবে। মাইগ্রেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয় হবে। যাইহোক, যদি কোন শিক্ষার্থী মাইগ্রেশন করতে না চায়, তাকে চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করার সময় এটি বন্ধ করতে হবে। একবার মাইগ্রেশন সফল হলে আগের কোর্সে ফিরে যাওয়ার কোনো উপায় থাকে না। মাইগ্রেডেট ছাত্রদের পুনরায় ভর্তি হতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল ভর্তির ওয়েবসাইট থেকে একটি পরিবর্তন ফর্ম ডাউনলোড করে কলেজে জমা দিতে হবে।

ডিগ্রী রিলিজ স্লিপ ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি (পাস) ভর্তি প্রক্রিয়া মোট দুটি রিলিজ স্লিপের মাধ্যমে সম্পন্ন হবে। যদি কোনো শিক্ষার্থী ১ম বা ২য় মেধা তালিকায় স্থান না পায়, মেধা তালিকায় স্থান পাওয়ার পরও যদি সে ভর্তি না হয় বা ভর্তি বাতিল হয় তাহলে রিলিজ স্লিপের জন্য আবেদন করা যাবে। রিলিজ স্লিপের জন্য আবেদন করার সময়, শিক্ষার্থীকে 5টি নতুন কলেজে বিভিন্ন বিষয়/কোর্সকে অগ্রাধিকার দিতে হবে। প্রথম রিলিজ স্লিপের ফলাফল প্রকাশের পর দ্বিতীয় রিলিজ স্লিপের আবেদন শুরু হবে। রিলিজ স্লিপের জন্য কোন মাইগ্রেশন সুবিধা থাকবে না।

Degree Admission Form 2020-21

Final Admission Form | চূড়ান্ত আবেদন ফরম পূরণ | মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে। ভর্তি সম্পূর্ণ করতে, আপনাকে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফর্ম পূরণ করতে হবে। চূড়ান্ত আবেদন ফর্ম নির্ধারিত তারিখের মধ্যে পূরণ করতে হবে। ভর্তির ওয়েবসাইট nu.ac.bd/admissions-এর মাধ্যমে চূড়ান্ত আবেদনপত্র পূরণ করা যাবে। ডিগ্রি পাস বিকল্পে ভর্তির রোল এবং পিন দিয়ে লগ ইন করে ভর্তির ফর্মটি পূরণ করতে হবে। চূড়ান্ত আবেদনপত্রে, শিক্ষার্থীকে স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, পিতামাতার আয়, মোবাইল নম্বর, মাইগ্রেশন বিকল্প ইত্যাদি সম্পর্কিত তথ্য দিতে হবে।

চূড়ান্ত ভর্তির ফরম পূরণের পর প্রয়োজনীয় কাগজপত্র ও ভর্তি ফিসহ ভর্তি সম্পন্ন করতে হবে।


আশা করি আপনি আপনার ডিগ্রী ভর্তি ফলাফল 2021 সম্পর্কে সমস্ত তথ্য পেয়েছেন। এই ফলাফল সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে বা কোন প্রশ্ন থাকে তবে আপনি কমেন্টে প্রশ্ন করতে পারেন।


Admissions, University Admission, Results, NU Result, Admission Result,

Getting Info...

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.