কিউএনএ বাংলায় আপনাকে স্বাগতম। অনুগ্রহ করে সাইটে প্রদর্শিত একটি বিজ্ঞাপনে ক্লিক করুন। বিজ্ঞাপনের মাধ্যমে উপার্জিত অর্থ দিয়েই এই ওয়েবসাইট পরিচালনা করা হয়। Subscribe

ফিতরা কত টাকা ২০২২

ফিতরা কত টাকা ২০২২। যে ব্যক্তি ঈদুল ফিতরের দিনে নিত্য প্রয়োজনাতিরিক্ত ও ক্ষণমুক্ত নেসাব পরিমাণ যে কোন ধরণের সম্পদের মালিক হয়, তার ওপর নিজের পক্ষ...
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
Fitra Rate 2022 - ফিতরা কত টাকা ২০২২, ফিতরা কত টাকা,ফিতরার পরিমাণ,ফিতরা কি,বাড়লো ফিতরার পরিমাণ,কত টাকা নির্ধারণ হলো, fitra amount, fitra amount, eid fitra,ফিতরা কত টাকা দিতে হবে, ফিতরা কার উপর ওয়াজিব, fitra dewar niyom, ফিতরা আদায়ের নিয়ম, fitra koto tk, fitra 2022,ফিতরা আদায়ের নিয়ম, সদকায়ে ফিতরের পরিমাণ ২০২২

ফিতরা কত টাকা ২০২২। যে ব্যক্তি ঈদুল ফিতরের দিনে নিত্য প্রয়োজনাতিরিক্ত ও ক্ষণমুক্ত নেসাব পরিমাণ যে কোন ধরণের সম্পদের মালিক হয়, তার ওপর নিজের পক্ষ থেকে এবং নাবালেগ সন্তানদের পক্ষ থেকে ফিতরা আদায় করা ওয়াজিব।

নেসাব পরিমাণ সম্পদ কত? নিসাব পরিমাণ সম্পদ হচ্ছে, সাড়ে সাত ভরি সোনা বা সাড়ে বায়ান্ন ভরি রুপা বা সমমূল্যের নগদ অর্থ ও ব্যবসাপণ্য সম্পত্তি। কোনো ব্যক্তি এই পরিমাণ সম্পদের মালিক হলে, তাঁর প্রতি নিজের ও পরিবারের সবার পক্ষ থেকে ফিতরা আদায় করা ওয়াজিব।

কখন ফিতরা দিতে হয়? কোনো মুসলমান নারী-পুরুষ নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে, তার সাদাকাতুল ফিতর আদায় করা ওয়াজিব। ঈদের নামাজে যাওয়ার আগেই ফিতরা আদায় করতে হয়।

আপনার জন্য:ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

ফিতরার পরিমাণ কত? ফিতরার পরিমাণ হচ্ছে, ১ কেজি ৬৫০ গ্রাম গম/আটা বা ৩ কেজি ৩০০ গ্রাম ওজনের খেজুর/যব/কিসমিস/পনির অথবা যে কোনো একটি পণ্যের সমমূল্য পরিমাণ টাকা।

ফিতরা কত টাকা ২০২২

গত ৯ই এপ্রিল, শনিবার সকাল ১১ টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় ২০২২ সালের ফিতরার পরিমাণ নির্ধারণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন।

ফিতরা কত টাকা ২০২২? এ বছর ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৭৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৩১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ফিতরা কত টাকা,ফিতরার পরিমাণ,ফিতরা কি,বাড়লো ফিতরার পরিমাণ,কত টাকা নির্ধারণ হলো? | fitra amount, fitra amount, eid fitra,ফিতরা কত টাকা দিতে হবে, ফিতরা কার উপর ওয়াজিব, fitra dewar niyom, ফিতরা আদায়ের নিয়ম, fitra koto tk, fitra 2022,ফিতরা আদায়ের নিয়ম, সদকায়ে ফিতরের পরিমাণ ২০২২

ফিতরা নির্ধারণ কমিটির সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয় যে, উন্নতমানের আটা বা গম দিয়ে ফিতরা আদায় করলে অর্ধ স’ বা ১ কেজি ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ৭৫ টাকা প্রদান করতে হবে। যব দিয়ে আদায় করলে এক স’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ৩০০ টাকা, কিসমিস দিয়ে আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ১ হাজার ৪২০ টাকা, খেজুর দিয়ে আদায় করলে এক সা’বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ১ হাজার ৬৫০ টাকা ও পনির দিয়ে আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ২ হাজার ৩১০ টাকা ফিতরা প্রদান করতে হবে।

২০২২ সালের সাদাকাতুল ফিতর-এর হার জনপ্রতি সর্বোচ্চ ২৩১০ টাকা এবং সর্বনিম্ন ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

২০২২ সালের ফিতরার পরিমাণ

সাদাকাতুল ফিতর পবিত্র রমজান মাসের অন্যতম ইবাদত। ইসলামি শরীয়াহ মতে, আটা, খেজুর, কিসমিস, পনির ও যব ইত্যাদি পণ্যগুলোর যে কোন একটি দ্বারা ফিতরা প্রদান করা যায়। ২০২২ সালের ফিতরার পরিমাণ নিচে উল্লেখ করা হলো।

  • উন্নতমানের আটা বা গম দ্বারা ফিতরা আদায় করলে অর্ধ স্বা‘ বা ১ কেজি ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ৭৫ টাকা প্রদান করতে হবে।
  • যব দ্বারা আদায় করলে এক স্বা‘ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ৩০০ টাকা।
  • কিসমিস দ্বারা আদায় করলে এক স্বা‘ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ১,৪২০ টাকা।
  • খেজুর দ্বারা আদায় করলে এক স্বা‘ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ১৬৫০ টাকা।
  • পনির দ্বারা আদায় করলে এক স্বা‘ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ২৩১০ টাকা ফিতরা প্রদান করতে হবে।

২০২২ সালের ফিতরার পরিমাণ
পণ্যের নাম পরিমাণ মূল্য
আটা বা গম আধা সা - ১ কেজি ৬৫০ গ্রাম বাজার মূল্য ৭৫ টাকা
যব এক সা - ৩ কেজি ৩০০ গ্রাম বাজার মূল্য ৩০০ টাকা
কিসমিস এক সা - ৩ কেজি ৩০০ গ্রাম বাজার মূল্য ১৪২০ টাকা।
খেজুর এক সা - ৩ কেজি ৩০০ গ্রাম বাজার মূল্য ১৬৫০ টাকা।
পনির এক সা - ৩ কেজি ৩০০ গ্রাম বাজার মূল্য ২৩১০ টাকা

২০২২ সালের ফিতরার বাজার মূল্য, ফিতরা কত টাকা,ফিতরার পরিমাণ,ফিতরা কি,বাড়লো ফিতরার পরিমাণ,কত টাকা নির্ধারণ হলো? | fitra amount, fitra amount, eid fitra,ফিতরা কত টাকা দিতে হবে, ফিতরা কার উপর ওয়াজিব, fitra dewar niyom, ফিতরা আদায়ের নিয়ম, fitra koto tk, fitra 2022,ফিতরা আদায়ের নিয়ম, সদকায়ে ফিতরের পরিমাণ ২০২২

দেশের সকল বিভাগ থেকে সংগৃহীত আটা/গম, যব, খেজুর, কিসমিস ও পনিরের বাজার মূল্যের ভিত্তিতে এই ফিতরা নির্ধারণ করা হয়েছে।

মুসলমানগণ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী উপরোক্ত পণ্যগুলোর যে কোন একটি পণ্য বা এর বাজার মুল্য দ্বারা সাদাকাতুল ফিতর আদায় করতে পারবেন। উল্লেখ্য, উপরোক্ত পণ্যসমূহের স্থানীয় খুচরা বাজার মুল্যের তারতম্য রয়েছে। তদনুযায়ী স্থানীয় মুল্যে পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।

সদকাতুল ফিতরা কি? ফিতরা কেন দিবেন?

ইসলামের ২য় হিজরীতে মুসলমানদের উপর রোজা ফরজ হয়। সাথে সাথে রোজার ভুল-ত্রুটির কথা বিবেচনা করে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সঃ) উম্মতদের “সাদাকাতুল ফিত্‌র” আদায়ের নির্দেশ দেন।

নামাজের ভুল-ত্রুটির জন্য “সাহু সিজদা” দিয়ে নামাজকে যেমন ত্রুটি মুক্ত করার নির্দেশ করা হয়েছে। আবার যেভাবে “দম” (অতিরিক্ত কোরবানী) দেয়ার মাধ্যমে হজ্ব পালনের দোষ-ত্রুটি মুক্ত করা হয়, তেমনি রোজার দোষ-ত্রুটি মুক্ত করার জন্য ফিতরা প্রদান করা হয়।

রমযানের সাওম সংক্রান্ত ত্রুটি-বিচ্যুতিসমূহ হতে মুক্ত হওয়ার বিশেষ সুযােগ স্বরূপ ইসলামি শরিয়তে সদাকাতুল ফিতর এর বিধান দেওয়া হয়েছে। ধনী, ছােট, বড়, স্বাধীন, ক্রীতদাস, নারী, পুরুষ নির্বিশেষে সকলের উপর ওয়াজিব হয়। যারা যাকাত গ্রহণ করতে পারে এমন ব্যক্তি সদাকাতুল ফিতরও গ্রহণ করতে পারে।

এ প্রসঙ্গে রসুলুল্লাহ (সা:)-এর থেকে হযরত ইবনু ওমর (রা:) বর্ণনা করেন-

فرض رسول الله صلى الله عليه و ستم زكاة النظر من رمضان اغا ن تمر أوضاعا بين شعير على العبي والخير والكر والأنثى والصغير والكبير من المشييي.

অর্থ: রসুলুল্লাহ (সা: ) সদাকাতুল ফিতর এক সা’ পরিমাণ খেজুর কিংবা যব প্রত্যেক মুসলিম, ক্রীতদাস ও স্বাধীন, পুরুষ ও নারী, ছােট ও বড় সকলের উপর অপরিহার্য করেছেন। (সহিহ বুখারি ও মুসলিম)

এক সা পরিমাণ কত কেজি?

মাঝারি দেহের অধিকারী মানুষের হাতের চার আজলা এক ‘সা’ হয়। মানে, দুই হাতের কব্জি একত্র করে চার খাবরিতে যে পরিমাণ খাবার উঠে তাই এক ‘সা’। আরবিতে صاع ‘সা’ নির্দিষ্ট পরিমাপের একটি পাত্রকে বলা হয়, যার দ্বারা দানা জাতীয় শস্য মাপা হয়।

একাধিক শস্য যদি এক-‘সা’ এক-‘সা’ মেপে কিলোগ্রাম দিয়ে ওজন করা হয়, তাহলে এক শস্যের ওজন অপর শস্যের ওজন থেকে কম-বেশী হবে।

ফিতরার ক্ষেত্রে ওয়াজিব হচ্ছে- এক স্বা‘ খাদ্য প্রদান করা। যে স্বা‘ বা পাত্র নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ব্যবহার করেছেন সে স্বা অনুযায়ী। সাধারণ মাপের দুই হাতের পরিপূর্ণ চার মুষ্ঠি এক স্বা‘কে পূর্ণ করে। মেট্রিক পদ্ধতির ওজনে এর পরিমাণ প্রায় ৩ কিলোগ্রাম। (যেমনটি আলক্বামূস ও অন্যান্য আরবী অভিধানে উল্লেখ করা হয়েছে।)

যদি কোন মুসলিম চাউল বা দেশীয় কোন খাদ্যদ্রব্যের এক স্বা‘ দিয়ে ফিতরা আদায় করেন তবে তা জায়েয হবে; যদিওবা সে খাদ্যের কথা এই হাদিসে সরাসরি উল্লেখ না করা হয়ে থাকে? এটাই আলেমগণের দুইটি মতের মধ্যে বেশি শক্তিশালী। আর মেট্রিক পদ্ধতির ওজনের হিসাবে প্রায় ৩ কিলোগ্রাম দিলেও চলবে।


ফিতরার পরিমাণ কত ২০২২

ফিতরা কত টাকা, ফিতরার পরিমাণ, ফিতরা কি, বাড়লো ফিতরার পরিমাণ, ফিতরা কত টাকা নির্ধারণ হলো? ফিতরা কত টাকা দিতে হবে, ফিতরা কার উপর ওয়াজিব, ফিতরা আদায়ের নিয়ম, ফিতরা আদায়ের নিয়ম, সদকায়ে ফিতরের পরিমাণ ২০২২, ফিতরা রেট ২০২২। fitrar poriman koto tk, fitra dewar niyom, fitra koto tk, fitra 2022, fitra amount, fitra amount, eid fitra. fitra rate 2022.

Post a Comment

Commenting rules:
Feel free to ask if you have any questions or doubts about this article. Don't try to spam, our team reviews every comment.
Related Posts
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.