কিউএনএ বাংলায় আপনাকে স্বাগতম। অনুগ্রহ করে সাইটে প্রদর্শিত বিজ্ঞাপনে ক্লিক করুন। বিজ্ঞাপনের মাধ্যমে উপার্জিত অর্থ দিয়েই এই ওয়েবসাইট পরিচালনা করা হয়।

কিভাবে অনার্স সাবজেক্ট মাইগ্রেশন করতে হয়?

এই পোস্টে আমরা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স সাবজেক্ট মাইগ্রেশন সম্পর্কে জানবো। অনেক শিক্ষার্থীরাই জানেন না যে, Subject Migration কী এবং কীভাবে...

এই পোস্টে আমরা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স সাবজেক্ট মাইগ্রেশন সম্পর্কে জানবো। অনেক শিক্ষার্থীরাই জানেন না যে, Subject Migration কী এবং কীভাবে Subject Migration করতে হয়।

কিভাবে অনার্স সাবজেক্ট মাইগ্রেশন করতে হয়?

মাইগ্রেশনে বিষয় পরিবর্তন হলে নতুন করে ভর্তি হওয়া লাগবেনা শুধু অনলাইন থেকে মাইগ্রেশন ফরম ডাউনলোড করে কলেজে জমা দিলেই হয়। মেধা তালিকায় যে বিষয় পাবেন সেই বিষয়ে ভর্তি হতে হবে নাহলে মাইগ্রেশন গ্রহণযোগ্য হবেনা। এই আবেদনে আপনি বিষয় নির্দিষ্ট করে আবেদন করতে পারবেন না। উপরের চয়েজে যেকোন বিষয় পেতে পারেন।

মনে করুন, আপনি কোন একটা বিষয় নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন। কিন্তু, আপনার নির্বাচিত ঐ বিষয়টিতে আপনি পড়তে চান না বা চয়েজ-লিস্টে প্রথমদিকে থাকা বিষয়গুলোর যেকোনো একটা নিয়ে পড়তে চান। এখন, আপনি চাইলে Subject Migration করতে পারেন। এর কিছু নিয়ম আছে। আসুন! অনার্স বিষয় মাইগ্রেশন প্রক্রিয়ার বিস্তারিত জেনে নেই।

Who can do subject migration?

  • যদি আপনি ১ম এবং ২য় মেধা তালিকা থেকে চান্স পান, তাহলে আপনি অন্য কোন সাবজেক্টে Migrate করতে পারবেন। অর্থাৎ, শুধুমাত্র ১ম এবং ২য় মেরিট লিস্টে তালিকাভুক্ত শিক্ষার্থীরা মাইগ্রেশন অন করতে পারবে।
  • যেকোনো আবেদনকারী বা যেকোনো সময় আপনি আপনার নির্বাচিত অনার্স বিষয় পরিবর্তন করতে পারবেন না। যেমন, রিলিজ স্লিপে ভর্তির সুযোগ পাওয়া ছাত্র-ছাত্রীরা মাইগ্রেশনের সুযোগ পাবে না। আবার, চূড়ান্ত ফরম পূরণ করে ফেললেও মাইগ্রেশন করা যাবে না।
  • আপনি যদি একবার মাইগ্রেশন করেন, তাহলে আপনার পূর্বের ভর্তি বিষয় বাতিল করা হবে। এবং পরবর্তী বিষয় নিশ্চিত করা হবে। এক্ষেত্রে আবার আগের অনার্স সাবজেক্টে ফেরার সুযোগ থাকবে না।

মাইগ্রেশন অন করতে আপনাকে কোনো টাকা দিতে হবে না। তাই, সুযোগ থাকলে মাইগ্রেশন অন করতে পারেন।

কীভাবে অনার্স সাবজেক্ট মাইগ্রেশন করতে হয়?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স সাবজেক্ট মাইগ্রেশনের পদ্ধতি খুবই সহজ। আপনাকে নির্ধারিত পদ্ধতিতে ভর্তি হতে হবে। কিন্তু তার আগে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি ফর্ম পূরণের সময়, আপনি একটি অপশন দেখতে পাবেন,

Do you want to change your assigned subject based on your given preference list? YES or NO.
কিভাবে অনার্স সাবজেক্ট মাইগ্রেশন করতে হয়?
অর্থাৎ, “আপনি কি আপনার প্রদত্ত পছন্দের তালিকার ভিত্তিতে আপনার নির্ধারিত বিষয় পরিবর্তন করতে চান? হ্যাঁ বা না।”

তারপর আপনি মাইগ্রেশন করতে চাইলে "YES / হ্যাঁ" ক্লিক করবেন। আর না করতে চাইলে "NO / না" সিলেক্ট করবেন। এভাবেই আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স সাবজেক্ট মাইগ্রেশন করতে পারবেন।


Getting Info...

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Ad Blocker Detected!
We have detected that you are using an ad-blocking plugin in your browser. This website runs on money earned from advertisements.

Please turn off your adblocker to be able to access this site.