কিউএনএ বাংলায় আপনাকে স্বাগতম। অনুগ্রহ করে সাইটে প্রদর্শিত বিজ্ঞাপনে ক্লিক করুন। বিজ্ঞাপনের মাধ্যমে উপার্জিত অর্থ দিয়েই এই ওয়েবসাইট পরিচালনা করা হয়।

DU 7 College Admission in Science Unit 2022

DU 7 College Admission in Science Unit 2022: ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভূক্ত ৭ কলেজের বিজ্ঞান ইউনিট ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি নির্দেশিকা নিয়ে এই পোস্টে আলোকপাত করা হয়েছে।

DU 7 College Admission in Science Unit 2022

৭ কলেজের বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষা : ১২ আগস্ট ২০২২ শুক্রবার বিকাল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭ (সাত) কলেজ যথাক্রমে (১) ঢাকা কলেজ (২) কবি নজরুল সরকারি কলেজ (৩) ইডেন মহিলা কলেজ (8) বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ (6) সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ (৬) সরকারি বাউলা কলেজ ও (৭) সরকারি তিতুমীর কলেজ এর বিজ্ঞান শাখার বিভাগসমূহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে।

ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনসমূহ শুধু মহিলা এবং ঢাকা কলেজের আসনসমূহ শুধু পুরুষ প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। অধিভুক্ত কলেজসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে। অর্জিত ডিগ্রিসমূহের সনদপত্র ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো সুবিধা ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয়।

৭ কলেজে বিজ্ঞান বিভাগের আসন সংখ্যা

সাত কলেজে অনার্স ১ম বর্ষ শ্রেণিতে ভর্তির জন্য বিজ্ঞান বিভাগের মোট আসন সংখ্যা ৬৫০০, নিম্নের ছকে বিজ্ঞান বিভাগের সকল বিষয়সমূহের নির্ধারিত আসন সংখ্যা উল্লেখ করা হলোঃ

কলেজ কলেজ কোড বিজ্ঞান আসন
ঢাকা কলেজ ১৮৪১ ১০৯০
কবি নজরুল সরকারি কলেজ ১৮৭৪ ৬৩০
সরকারি বাঙলা কলেজ ১৯৬২ ৭১৫
সরকারি তিতুমীর কলেজ ১৯৬৮ ১৫১০
সরকারি শহীদ সোহ্‌রাওয়ার্দী কলেজ ১৯৭২ ৭৪০
ইডেন মহিলা কলেজ ১৮৭৩ ১২২৫
বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ১৯৪৮ ৫৯০

ডাউনলোডঃ DU 7 College Admission in Science Unit 2022

৭ কলেজ বিজ্ঞান ইউনিট ভর্তি নির্দেশিকা ২০২১-২২

DU 7 College Admission in Science Unit 2022
DU 7 College Admission in Science Unit 2022

উপরের ছকে, ঢাবি অধিভুক্ত ৭ কলেজের বিজ্ঞান বিভাগের সকল বিষয় সমূহের পূর্ণাঙ্গ আসন সংখ্যা উল্লেখ করা হয়েছে।


৭ কলেজে প্রাথমিক আবেদন করার নিয়ম

১। বিজ্ঞান ইউনিটের অধীনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭ কলেজের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ১৫ জুলাই ২০২২ বিকাল ৪:০০ টা হতে ৩১ জুলাই ২০২২ তারিখ রাত ১১:৫৯ এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

২। ভর্তির জন্য https://collegeadmission.eis.du.ac.bd -ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। ৭ কলেজ ভর্তি আবেদনের জন্য ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর প্রযোজ্য ক্ষেত্রে কোটার তথ্য এবং ওয়েবসাইটে উল্লেখিত সাইজের একটি ছবি প্রয়োজন হবে।

আবেদনকারীকে দেশের ৪টি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় অথবা অনলাইনে যেকোনো ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের (বিকাশ/নগদ/রকেট ইত্যাদি) মাধ্যমে নির্ধারিত সময় সীমার মধ্যে ৭ কলেজ ভর্তি পরীক্ষার ফি বাবদ ৬০০/- (ছয়শত) টাকা জমা দিতে হবে।

আবেদন ও ফি জমা বিষয়ক বিস্তারিত তথ্য https://collegeadmission.eis.du.ac.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।


৭ কলেজ ভর্তি যোগ্যতা

প্রার্থীকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় অথবা গাহস্থ্য অর্থনীতি বিষয়ে উচ্চমাধ্যমিক অথবা মাদ্রাসা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা কারিগরি শিক্ষা বোর্ডের বিজ্ঞানের সংশ্লিষ্ট বিষয়ে অথবা বিজ্ঞান শাখায় IAL/A-Level অথবা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ- দ্বয়ের যোগফল ন্যুনতম ৭.০ হতে হবে। IGCSE/O-Level এবং IAL/A-Level অথবা সমমানের বিদেশি সার্টিফিকেটধারীদের ক্ষেত্রে সমতা নিরূপণকৃত গ্রেড গণনা করতে হবে । এছাড়া প্রার্থী যে বিভাগে ভর্তি হতে ইচ্ছুক এ বিভাগের জন্য নির্ধারিত যোগ্যতা অর্থাৎ নির্দেশিকার ১৯ নং ধারায় উল্লেখিত শর্ত পূরণ করতে হবে।

২০১৬ অথবা তার পরে পাসকৃত IGCSE O-Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০২১ সালের IAL/A-Level পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হয়েছে (IGCSE/O-Level এবং IAL/A-Level -এর সর্বশেষ পরীক্ষার সনকে উক্ত পরীক্ষার পাশের বছর হিসেবে ধরা হবে) এবং উপর্যুক্ত ৭টি বিষয়ের মধ্যে যারা ২টি বিষয়ে অন্তত A গ্রেড, ৩টি বিষয়ে অন্তত B গ্রেড, অপর ২টি বিষয়ে অন্তত C গ্রেড পেয়েছে (কোনো বিষয়েই D গ্রেড গ্রহণযোগ্য নহে) তারা ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য বিবেচিত হবে। সমতা নিরূপণের জন্য নির্ধারিত ফি সহ অনলাইনে আবেদন করতে হবে।

O-Level এবং A-Level পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেডের গ্রেড পয়েন্ট নিন্নরূপ ধরে জিপিএ হিসাব করা হবে: A=5.0 B=4.0 C=3.5

এ-লেভেল/ও-লেভেল/সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপনের জন্য https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে “সমমান আবেদন” বা “Equivalence Application” মেনুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপনের পর প্রাপ্ত “Equivalence ID” ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মত তারা একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।


DU 7 College Admission in Science Unit 2022

৭ কলেজ ভর্তি পরীক্ষা ২০২২

  • ভর্তিচ্ছু সকল প্রার্থীকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

  • বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ আগস্ট ২০২২ শুক্রবার বিকাল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

  • ভর্তি পরীক্ষা এমসিকিউ (MCQ) পদ্ধতিতে হবে। মোট ১০০ টি প্রশ্নের জন্য মোট নম্বর হবে ১০০

  • ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় অনুসৃত পাঠ্যসূচি অনুযায়ী হবে এবং প্রত্যেক প্রার্থীকে পদার্থ ও রসায়নসহ মোট ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।

  • যে সকল প্রার্থী উচ্চমাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিবে। তবে কোনো প্রার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চমাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

  • যে সকল প্রার্থী উচ্চমাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান ৪টি বিষয়ের মধ্যে যেসব বিষয় (সর্বোচ্চ দু'টি) অধ্যয়ন করেনি, তাদেরকে সেগুলোর পরিবর্তে বাংলা এবং/অথবা ইংরেজি বিষয়ে পরীক্ষা দিয়ে মোট চারটি বিষয় পূরণ করতে হবে।

  • একজন শিক্ষার্থী কোন বিষয়ে ভর্তি হতে পারবে তা নির্ভর করবে সে উচ্চমাধ্যমিক/সমমান পর্যায়ে কোন কোন বিষয়ে অধ্যয়ন করেছে তার উপর । বিজ্ঞান বিভাগ হতে উচ্চমাধ্যমিকে পাসকৃতরা কেবলমাত্র বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। বিজ্ঞান বহির্ভূত বিষয়সমূহে ভর্তির জন্যও এটি প্রযোজ্য হবে।

  • বিজ্ঞান ইউনিটের কোনো পরীক্ষার্থী কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট বা বাণিজ্য ইউনিটের পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে না। তবে যদি কোনো শিক্ষার্থী বিজ্ঞান ইউনিট হতে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং বাণিজ্য ইউনিটের কোনো বিভাগে ভর্তি হতে ইচ্ছুক হয় তাহলে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর অনলাইনে বিভাগ পছন্দক্রম ফরম পূরণের সময় তা উল্লেখ করতে হবে এবং অধিভুক্ত কলেজের বিধি মোতাবেক মেধার ভিত্তিতে আসন সংখ্যা অনুযায়ী বিভাগ নির্ধারণ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

  • ৭ কলেজ ভর্তি পরীক্ষার পাস নম্বর ৪০। যারা ৪০ এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

  • প্রার্থীকে OMR উত্তরপত্রের ঘর পূরণ করার উপযোগী কালো কালির বলপেন আনতে হবে। প্রত্যেক প্রার্থীকে কেবল একটি MCQ পরীক্ষার উত্তরপত্র সরবরাহ করা হবে। অতএব উত্তরপত্র পূরণ করার সময় প্রার্থীদের সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে এবং পুরণ করতে গিয়ে যেকোনো ভুলভ্রান্তির দায়-দায়িত্ব প্রার্থীকেই বহন করতে হবে। উত্তরপত্রে Roll ও Serial না লিখলে বা ভুল লিখলে বা ঘষামাজা করলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

  • পরীক্ষায় কোনো প্রকার ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না । পরীক্ষার হলে প্রার্থীর সঙ্গে ক্যালকুলেটর, মোবাইল ফোন, ব্লুটুথ বা টেলিযোগাযোগ করা যায় এরূপ যেকোনো প্রকার ডিভাইস রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষার হলে কোনো প্রার্থীর কাছে এরূপ কোনো প্রকার ডিভাইস পাওয়া গেলে, সে ব্যবহার করুক বা না করুক তাকে বহিষ্কার করা হবে।

  • ভর্তি পরীক্ষার ৪৮ ঘন্টা পূর্ব থেকে বিস্তারিত আসন বিন্যাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে https://collegeadmission.eis.du.ac.bd - দেখা যাবে। এছাড়া আবেদনকারী প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী এসএমএস এর মাধ্যমে নিজ নিজ আসন বিন্যাস জানতে পারবে।

  • পরীক্ষার দিন পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের ৩০ মিনিট পূর্বেই পরীক্ষা কেন্দ্রের নির্দিষ্ট আসনে আসন গ্রহণ করতে হবে।

  • কোনো প্রার্থী অন্যের ছবি/নম্বরপত্র ব্যবহার করলে অথবা অন্য যেকোনো অসদুপায় অবলম্বন করলে তার পরীক্ষা বাতিল এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কোনো রিপোর্ট থাকলে প্রার্থীর পরীক্ষা বাতিল বলে গণ্য হবে।

  • পরীক্ষার্থীদের অবশ্যই মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানতে হবে।


DU 7 College Admission in Science Unit 2022
DU 7 College Admission in Science Unit 2022
DU 7 College Admission in Science Unit 2022
DU 7 College Admission in Science Unit 2022

Getting Info...

Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Ad Blocker Detected!
We have detected that you are using an ad-blocking plugin in your browser. This website runs on money earned from advertisements.

Please turn off your adblocker to be able to access this site.